বর্ণাঢ্য আয়োজনে রাবিতে বসন্ত উৎসব

রাবি সমাচার শনিবার,১৬ নভেম্বর, ২০১৯ ইং

বর্ণাঢ্য আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দুই দিনব্যাপী বসন্ত উৎসব শুরু হয়েছে। পহেলা ফাল্গুন উপলক্ষে বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) সকালে চারুকলা অনুষদের মুক্তমঞ্চে অনুষ্ঠানের উদ্বোধন করেন রাজশাহী-১ আসনের সাংসদ ওমর ফারুক চৌধুরী।

অনুষ্ঠানের প্রথম দিন উদ্বোধনীর পর অতিথিরা প্রথমে দেয়ালচিত্র প্রদর্শন করেন। এরপর একে একে শিক্ষার্থীদের নিজেদের তৈরী বিভিন্ন চিত্রকর্ম প্রদর্শন করেন। দুপুরে একটি আনন্দ র‌্যালি বের করা হয়। র‌্যালিটি চারুকলা অনুষদ থেকে শুরু করে ক্যাম্পাস প্রদক্ষিন শেষে সেখানেই মিলিত হয়। এছাড়াও অনুষ্ঠান ঘিরে বসেছে হরেক রকমের পিঠার দোকান।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাংসদ ওমর ফারুক চৌধুরী বলেন, বিশ্ববিদ্যালয়ে এসে আমি আমাদের মাটি ও সংস্কৃতির গন্ধ পেয়েছি। পেয়েছি বাঙালির সংস্কৃতির কৃষ্টি, কালচার। দেখেছি নিজের মায়ের অনন্য একটি রুপ। চারুকলার শিক্ষক-শিক্ষার্থীদের যে চিন্তা-চেতনা, শিকড়ে ফিরে যাওয়ার যে চেষ্টা তা নতুন প্রজন্মকে পুরোনো দিনের কথা স্বরণ করিয়ে দিচ্ছে। তারা আছেন বলেই আমরা এখনো বাঙালিত্ব ধরে রাখতে পেরেছি।

বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়া বলেন, শিক্ষা ও সাংস্কৃতি একটি অপরটির পরিপুরক। অতীতে গেলে দেখা যায় ভারতের তপোবন, প্লেটোর একাডেমী, এরিস্টটলের লাইসিয়াম যেখানে শিল্পচর্চা হতো তার সাথে শিক্ষা দেওয়া হতো। বিজ্ঞান ছাড়া যেমন মস্তিস্কের উন্নয়ন ঘটায় তেমন হৃদয়ের উন্নয়ন ঘটায় শিল্পচর্চা। আর এ উন্নয়নকে ধরে রাখতে চাইলে আমাদের শুধু ধনী হলে হবে না, আমাদের শিক্ষা ও সাংস্কৃতিতে উন্নয়ন ঘঠাতে হবে।

চারুকলা অনুষদের অধিকর্তা অধ্যাপক সিদ্ধার্থ শঙ্কর তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সভাপতি সুসান্ত কুমার অধিকারী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পেইন্টিং বিভাগের শিক্ষার্থী বৃন্তদেব ও জেবিন আফরোজ।