শাবিপ্রবিতে করোনা শনাক্তে ল্যাব উদ্বোধন

শাবিপ্রবিতে করোনা শনাক্তে ল্যাব উদ্বোধন

করোনা ভাইরাসে আক্রান্তদের শনাক্ত করতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এ্যান্ড বায়োটেকনোলজি বিভাগে স্থাপিত পিসিআর ল্যাবের উদ্বোধন করা হয়েছে। সোমবার দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ল্যাবের উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি। এই ল্যাবে প্রথম দিকে প্রতিদিন ৯৪ টি নমুনা পরীক্ষা করা গেলেও কয়েকদিন পর থেকে এই ল্যাবে প্রায় দুইশ' করোনাভাইরাস নমুনা পরীক্ষা করা যাবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সঞ্চালনায় এ সময় বক্তব্য রাখেন স্বাস্থ্য সচিব আসাদুল ইসলাম এবং বস্ত্র ও পাট সচিব লোকমান হোসেন। 

পররাষ্ট্র মন্ত্রী কোভিড-১৯ নির্ণয় ল্যাবরেটরি চালুর জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে বলেন,  এ ল্যাব চালুর ফলে সিলেট অঞ্চলে করোনা ভাইরাস সনাক্তকরণ আরো সহজ হবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, শিক্ষক সমিতির সভাপতি ও ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার, জিইবি বিভাগের প্রধান অধ্যাপক ড. শামসুল হক প্রধান, স্বাস্থ্য অধিদপ্তর বিভাগীয় কার্যালয়ের পরিচালক সুলতানা রাজিয়া, ওসমানী মেডিকেল কলেজের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল ইউনুস, শাবিপ্রবির স্কুল অব মেডিকেল সায়েন্সের ডিন অধ্যাপক ডা. মইনুল হক, সিন্ডিকেল সদস্য অধ্যাপক ড. জহির বিন আলম,  সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মস্তাবুর রহমান, রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন, সিলেট জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, সিলেটের সিভিল সার্জন প্রেমানন্দ মিত্র প্রমুখ।