শাবিপ্রবিতে আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী শুরু

শাবিপ্রবিতে আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী শুরু

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একমাত্র ফটোগ্রাফি বিষয়ক সংগঠন ‘শাহজালাল বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফার’স এসোসিয়েশন (সুপা)’ এর আয়োজনে ৫ম বারেরমত আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে। ‘ইনকুইস্ট ইনসাইট-৫’ শিরোনামে তিন দিনব্যাপি এ আলোকচিত্র প্রদর্শনীতে বাংলাদেশ, ভারত ও জার্মানীর ফটোগ্রাফারদের বিভিন্ন ছবি প্রদর্শিত হয়েছে। বৃহস্পতিবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-ডি এর গ্রাউন্ডে এ আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এসময় সংগঠনটির টি-শার্ট ও বার্ষিক  ম্যাগাজিন ANOMALY এর মোড়ক উন্মোচন করা হয়।

এসময় তিনি বলেন, এ ধরনের ব্যতিক্রমী আয়োজন একটি মহৎ উদ্যোগ। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে অনেক ধরনের সৃষ্টিশীলতা রয়েছে। তাঁরা একাডেমিক পড়ালেখার পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত রয়েছে। শিক্ষাথীদেরকে পড়ালেখার পাশাপাশি এধরনের আয়োজনের মাধ্যমে দেশের ইতিহাস ও ঐতিহ্যকে আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরার আহ্বান জানান উপাচার্য।  

এসময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. রাশেদ তালুকদার, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. তানজিনা চৌধুরী ও জিওগ্রাফী এন্ড এনভায়রনমেন্ট বিভাগের প্রভাষক সেতু আক্তার।

তিন পর্বে আয়োজিত এ প্রদর্শনীর ২য় পর্ব (১২ ও ১৩ মার্চ) কলকাতার গ্যালারী গোল্ডে ও ৩য় পর্ব (এপ্রিলে) ঢাকায় অনুষ্ঠিত হবে। এবারের আলোকচিত্র প্রদর্শনীর জন্য তিন ক্যাটাগরিতে মোট ৬৪ টি ছবি বাছাই করা হয়েছে। এরমধ্যে সিঙ্গেল ক্যাটাগরিতে ৪৪টি, মোবাইল ক্যাটাগরিতে ১৮টি এবং ২টি ফটো স্টোরি বাছাই করা হয়েছে।