প্রাণঘাতী করোনায় মৃতের সংখ্যা বেড়ে ২২২৩

প্রাণঘাতী করোনায় মৃতের সংখ্যা বেড়ে ২২২৩

চীনে মহামারী রূপ নিয়ে প্রাণঘাতী করোনাভাইরাস। এ ভাইরাসে আক্রান্ত হয়ে চীনের হুবেই প্রদেশে নতুন করে আরও ১১৫ জনের প্রাণহানি হয়েছে। এই নিয়ে এ রোগে আক্রান্ত হয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২ হাজার ২২৩ জনে। শুক্রবার (২১ ফেব্রুয়ারি) হুবেই প্রদেশের স্বাস্থ্য কমিশন এ তথ্য জানিয়েছে।

হুবেই স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, গতকাল বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) পর্যন্ত হুবেই প্রদেশে করোনায় আক্রান্ত হয়ে প্রাণ গেছে ২ হাজার ২২৩ জনের। এছাড়া এতে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ৪১১ জন। এর আগের দিন আক্রান্তের সংখ্যা ছিল ৩৪৯।

হিসেবে দেখা যায়, আগের তিনদিনের চেয়ে বৃহস্পতিবার আক্রান্তের সংখ্যা বেড়েছে। বর্তমানে সারা চীনে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭৪ হাজার ৯৮৭ জন।

এদিকে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দক্ষিণ কোরিয়ায় প্রথম কোনো ব্যক্তির মৃত্যুর খবর নিশ্চিত করেছে দেশটি।

করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় শুক্রবার দেশটি দেগু শহরকে বিশেষ ব্যবস্থাপনা জোন হিসেবে ঘোষণা করেছে।

গত বছরের ডিসেম্বরে হুবেই প্রদেশ থেকে ভাইরাসটি ছড়াতে শুরু করে। চীনের স্বাস্থ্য কমিশন প্রতিদিনই আক্রান্ত ও নিহতের তথ্য প্রকাশ করছে। প্রকাশিত সেই তথ্য অনুযায়ী, গত ৩০ জানুয়ারির পর থেকে গত ১৮ ফেব্রুয়ারি (মঙ্গলবার) আগ পর্যন্ত কোনও দিনই নতুন আক্রান্তের সংখ্যা দুই হাজারের নিচে নামেনি। গত মঙ্গলবার প্রথমবারের মতো তা নেমে এসে টানা তিন দিন অব্যাহত থাকে। তবে বৃহস্পতিবার নতুন আক্রান্তের সংখ্যা সামান্য বেড়েছে।

এর আগে জেনেভায় এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আডানম গেব্রিয়াসিস বলেন, নতুন আক্রান্তের সংখ্যা কমতে থাকা উৎসাহব্যঞ্জক। তবে এই প্রবণতা অব্যাহত থাকবে কিনা তা বলার সময় আসেনি । তিনি বলেন, ‘আমরা এই প্রবণতায় উৎসাহ পাচ্ছি কিন্তু আত্মতুষ্টির সুযোগ নেই’।