নিজের মন্ত‌ব্যের ব্যাখ্যা দিলেন চীনা রাষ্ট্রদূত

নিজের মন্ত‌ব্যের ব্যাখ্যা দিলেন চীনা রাষ্ট্রদূত

গত সোমবার (১০ মে) এক ভার্চুয়াল অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেছিলেন, ‘যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া ও জাপানের সমন্বয়ে গঠিত জোট কোয়াডে বাংলাদেশ যোগ দিলে চীনের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক ক্ষতিগ্রস্ত হবে।’ তার এ মন্ত‌ব্যের ব্যাখ্যা সাংবা‌দিক‌দের কা‌ছে দি‌য়ে‌ছেন চীনা রাষ্ট্রদূত লি জি‌মিং। বুধবার (১২ মে) রাষ্ট্রীয় অতি‌থি ভবন পদ্মায় পররাষ্ট্র স‌চিব মাসুদ বিন মো‌মে‌নের স‌ঙ্গে এক বৈঠ‌কে ব্যাখ্যা দেন জি‌মিং।

চীন থে‌কে আসা টিকা হস্তান্তর অনুষ্ঠা‌নে যোগ দি‌তে পদ্মায় যান চী‌নের রাষ্ট্রদূত। অনুষ্ঠান শে‌ষে পদ্মাতে পররাষ্ট্র স‌চি‌বের স‌ঙ্গে বৈঠক হয়। বৈঠ‌কে কী আলোচনা হ‌য়ে‌ছে জান‌তে চাই‌লে পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ের এক কর্মকর্তা ব‌লেন, চীনা রাষ্ট্রদূ‌তের স‌ঙ্গে কো‌ভিড সহ‌যো‌গিতাসহ বি‌ভিন্ন বিষ‌য়ে আলোচনা হ‌য়ে‌ছে। সেখা‌নে কোয়াড নি‌য়ে তার মন্ত‌ব্যের বিষ‌য়ে এক‌টি ব্যাখ্যা দি‌য়ে‌ছেন।

রাষ্ট্রদূত কী ব্যাখ্যা দি‌লেন জান‌তে চাই‌লে ওই কর্মকর্তা ব‌লেন, ব্যাখ্যা কী দি‌য়ে‌ছেন সেটা আমরা মি‌ডিয়ায় প্রকাশ কর‌বো না।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেন, ‘একটি মন্তব্যের কারণে নেতিবাচক পরিবেশের সৃষ্টি হয়েছে। বিষয়টি নিয়ন্ত্রণের জন্য চীনের রাষ্ট্রদূতের পক্ষ থেকে একটি যেমন চেষ্টা থাকা দরকার তেমনি বাংলাদেশও বিষয়টি দ্রুততার সঙ্গে মিটিয়ে ফেলতে চাইবে।’

তিনি বলেন, অনেকে হয়তো ধারণা করতে পারে চীনের রাষ্ট্রদূত ‘উলফ ওয়ারিয়র’ ডিপ্লোমেসি করছে কিন্তু এই ধরনের আগ্রাসী কূটনীতি ভালো ফল বয়ে আনে না।

আরেক কর্মকর্তা জানান, চীন যদি এগিয়ে আসে তবে বাংলাদেশের পক্ষে বিষয়টি সহজ হবে কারণ আমাদের বড় উন্নয়ন অংশীদার হচ্ছে বেইজিং।

প্রসঙ্গত, গত ১০ মে চীনের রাষ্ট্রদূত লি জিমিং এক অনুষ্ঠানে বলেন যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া ও জাপানের সমন্বয়ে গঠিত জোট কোয়াডে বাংলাদেশে যোগ দিলে চীনের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক ক্ষতিগ্রস্ত হবে।

রাষ্ট্রদূত বলেন, চীন মনে করে কোয়াড একটি চীনবিরোধী গ্রুপ এবং এই ৪-সদস্য বিশিষ্ট ক্লাবে যোগ দিলে এটি বাংলাদেশের জন্য ভালো হবে না কারণ এর ফলে চীনের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক চরমভাবে ক্ষতিগ্রস্ত হবে।