ঘরে বসেই বানিয়ে ফেলুন হ্যান্ড ওয়াশ

ঘরে বসেই বানিয়ে ফেলুন হ্যান্ড ওয়াশ

পুরো বিশ্ব কাঁপছে করোনা ঝড়ে। করোনা থেকে বাঁচতে সবচেয়ে বেশি দরকার মাস্ক ব্যবহার করা ও হাত-পা ভালো করে ধোয়া। আর হাত-পা ধুতে আমরা সাধারণত সাবান বা হ্যান্ড ওয়াশ ব্যবহার করে থাকি। 

গেল কয়েকদিনের করোনা আতঙ্কে বাজারে দুষ্প্রাপ্য হয়ে উঠেছে হ্যান্ড ওয়াশ। চাহিদা বাড়ার সাথে কমছে যোগান। যাও কিছু পাওয়া যাচ্ছে তার জন্য দিতে হচ্ছে চড়ামূল্য। সে হিসেবে বিশেষজ্ঞদের মতে, ইথাইল অ্যালকোহল বেসড কোনো স্যানিটাইজারই এই বিপদের বন্ধু হতে পারে। বা হ্যান্ড ওয়াশ না কিনতে চাইলে, বাড়িতেও বানিয়ে নেওয়া যেতে পারে। হ্যান্ড ওয়াশ বানাতে কি কি উপকরণ লাগবে চলুন জেনে নিই।

উপকরণ : হার্ডওয়্যারের দোকানেই আইসোপ্রোপাইল অ্যালকোহলের মিশ্রণ কিনতে পাওয়া যায়। আইসোপ্রোপাইল অ্যালকোহল বা রাবিং অ্যালকোহল রয়েছে এমন মিশ্রণ কিনুন ৯১ শতাংশ। সঙ্গে কিনুন গ্লিসারিন বা অ্যালোভেরা জেল। গন্ধের জন্য প্রয়োজন কিছুটা এসেনশিয়াল অয়েলও।

কিভাবে বানাবেন : ২/৩ কাপ আইসোপ্রোপাইল অ্যালকোহলের সঙ্গে ১/৩ কাপ গ্লিসারিন বা অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। সঙ্গে নিজের পছন্দের কোনো এসেনশিয়াল অয়েল মেশান ২ চা চামচ।

এই তিনটি উপাদান ভালো করে মিশিয়ে ঝাঁকিয়ে নিলেই তৈরি হয়ে যাবে হ্যান্ড ওয়াশ। এবার এ মিশ্রণটি শেষ হয়ে যাওয়া শ্যাম্পুর স্প্রে বোতলে ভরে রেখে ব্যবহার করুন।