খুবিতে উৎসবমুখর পরিবেশে বসন্তবরণ উৎসব পালিত

খুবিতে উৎসবমুখর পরিবেশে বসন্তবরণ উৎসব পালিত

প্রকৃতি আজ দক্ষিণা দুয়ার খুলে দিয়েছে। সে দুয়ারে বইছে ফাল্গুন হাওয়া। বসন্তের আগমনে কোকিল গাইছে ফাল্গুনের গান। পলাশ আর শিমুলের মেলা বসেছে। ফুল ফুটুক আর না-ই ফুটুক আজ বসন্ত। আজ পহেলা ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ ।  ফাল্গুনের হাত ধরেই ঋতুরাজ বসন্তের আগমন। 

ঐশ্বর্য্যময় ঋতুরাজ বসন্তের প্রথমদিন আজ। খুলনা বিশ্ববিদ্যালয়ের বাংলা ডিসিপ্লিনের উদ্যোগে নানা আয়োজনের মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে বসন্তবরণ উৎসব পালন করা হয়। 

এ উপলক্ষে সকাল ৯ টায় কবি জীবনানন্দ দাশ একাডেমিক ভবনের সামনে থেকে বসন্তকে স্বাগত জানিয়ে কলা ও মানবিক স্কুলের ডিন ও বাংলা ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. শেখ মোঃ রজিকুল ইসলামের নেতৃত্বে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। বিভিন্ন ডিসিপ্লিনের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে শোভাযাত্রাটি কাজী নজরুল ইসলাম কেন্দ্রীয় গ্রন্থাগার ও কটকা স্মৃতিস্তম্ভ হয়ে শহিদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনের সামনে দিয়ে অদম্য বাংলায় গিয়ে শেষ হয়। 

শোভাযাত্রা শেষে বাংলা কবিতা ও গান, নৃত্য পরিবেশন করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলা ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মৌমিতা রায়।

বসন্ত বরণ উৎসব উপলক্ষে বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং মুনীর চৌধুরীর নাটক কবর, নষ্ট ছেলে, মানুষ অবলম্বনে ‘এই দিন সেই সময়’ নাটক মঞ্চস্থ করা হবে।