করোনা শনাক্ত করবে অ্যাপল ও গুগলের অ্যাপ

করোনা শনাক্ত করবে অ্যাপল ও গুগলের অ্যাপ

হাতে থাকা মোবাইল ফোনের সাহায্যে করোনায় আক্রান্ত ব্যক্তিকে শনাক্ত করতে অ্যাপ নিয়ে এসেছে বিশ্বের দুই টেক জায়ান্ট অ্যাপল ও গুগল। বুধবার দুই প্রতিষ্ঠান অ্যাপটি বাজারে নিয়ে আসে।

অ্যাপটির মাধ্যামে বিশ্বের গণস্বাস্থ্য নিয়ে কাজ করা প্রতিষ্ঠানগুলো খুব সহজেই করোনায় আক্রান্ত ব্যাক্তিদের সান্নিধ্যে আসাদের নোটিফিকেশন পেতে পারবে।

অর্থাৎকন্ট্রাক্ট ট্রেসিংয়েরে মাধ্যামে বার্তা দিবে এই অ্যাপটি। সে ক্ষেত্রে ফেডারেল বা রাজ্য সরকার চাইলেই করোনা রোধে অ্যাপটি ব্যবহার করতে পারবে। অ্যাপল অ্যাপ স্টোর এবং গুগলের প্লে স্টোর থেকে যে ডাউনলোড করা যাবে।

অ্যাপল ও গুগলের পক্ষ থেকে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ২২টি দেশ এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারবে। এছাড়াও প্রতিটি দেশের সরকারি প্রতিষ্ঠানগুলোও অ্যাপটি ব্যবহার করতে পারবে।

করোনা ভাইরাস রোধে কন্টাক্ট ট্রেসিং এর লক্ষে এই দুই জায়ান্ট প্রতিষ্ঠান এই অ্যাপটির উদ্ভাবন করার ঘোষণা দেয় গত ১০ এপ্রিল।  কিন্তু তখন অ্যাপসটি ঠিকঠাক কাজ না করায় বাজারে আনা হয়নি।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, এ প্রযুক্তির ব্যবহারে দ্রুত করোনা রোগী শনাক্ত করে কোয়ারেন্টাইনে পাঠানো সহজ হবে।

অদৃশ্য ঘাতক আর দ্রুত চলাচলকারী ভাইরাস করোনা বিস্তার ঠেকাতে নতুন উদ্যোগ নিয়ে এগিয়ে এসেছে সিলিকন ভ্যালির দুই জায়ান্ট অ্যাপল ও গুগল।

এ পদ্ধতিতে যদি কোনো রোগী কোভিড-১৯ পজিটিভ হয় এবং সে যদি পাবলিক হেলথ অ্যাপের সাহায্যে তার বিস্তারিত সব তথ্য দেন, তাহলে এই অ্যাপ ব্যবহারকারী আশপাশে থাকলে বাকি সবাইকে অ্যাপটি ব্লুটুথের মাধ্যমে অ্যালার্ম দেবে নিরাপদ দূরত্ব বজায় রাখতে।

এ অ্যালার্ম চলবে ১৪ দিন পর্যন্ত। গুগলের অ্যান্ড্রয়েডে এবং অ্যাপলের আইফোন ব্যবহারকারী সবাই পাবে এ সুবিধা। মহামারি ঠেকাতে এই অ্যাপের ব্যবহার শুরু করেছে চীন ও সিঙ্গাপুর।