এবার লকডাউন দিল্লি

এবার লকডাউন দিল্লি

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ রুখতে পশ্চিমবঙ্গের পর এবার রাজধানী নয়াদিল্লি লকডাউন। সোমবার সকাল ৬টা থেকে এই লকডাউন শুরু হবে। কেবল জরুরি ব্যবস্থা ছাড়া আর কোনও সুবিধা পাওয়া যাবে না। পাবলিক ট্রান্সপোর্ট সম্পূর্ণরূপে বন্ধ রাখা হবে। ওষুধ এবং নিত্যপ্রয়োজনীয় জিনিস বাদে সব দোকান বন্ধ রাখা হবে। ৩১ মার্চ পর্যন্ত এই লকডাউন জারি থাকবে। পাঁচ জনের বেশি মানুষ এক সঙ্গে থাকতে পারবেন না। রোববার (২২ মার্চ) বিকেলে এক সাংবাদিক সম্মেলনে এমনটাই জানিয়ে দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

করোনার ভাইরাস দেশে ৩০০ জনের বেশি মানুষের শরীরে ছড়াতেই একের পর এক কঠিন সিদ্ধান্ত নিয়েছে নানা রাজ্য সরকার।

সূত্র জানায়, পরিস্থিতির চাপে নিতে হয়েছে এই সিদ্ধান্ত। একবার এই ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে তা আওতায় আনা অসম্ভব। তাই যত তাড়াতাড়ি সম্ভব পরিস্থিতি স্বাভাবিক করতে একমাত্র উপায় হচ্ছে হিউম্যান চেইন ভাঙা। অর্থাৎ, মানুষে মানুষে কাছাকাছি আসার পথ বন্ধ করা।

চীনের উহান থেকে সারাবিশ্বে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এখন ২ লাখ ৯৭ হাজার ৫৩৮। এই ভাইরাস এখন ছড়িয়ে পড়েছে বিশ্বের ১৮৫টি দেশ ও অঞ্চলে। বিশ্বব্যাপী এই ভাইরাসে করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণে মৃত্যু হয়েছে ১২ হাজার ৭৭৭ জনের। তবে আক্রান্ত প্রায় ৩ লাখ মানুষের মধ্যে ৯৪ হাজার ৫৮৪ জন সুস্থ হয়েছেন।